Bartaman Patrika
দেশ
 

কৃষকদের সামনে শিল্পোদ্যোগী হয়ে
ওঠার সুযোগ তৈরি হবে: প্রধানমন্ত্রী 

‘ঐতিহাসিক’ কৃষি সংস্কার কৃষকদের শিল্পোদ্যোগী হয়ে ওঠার সুযোগ তৈরি করবে। কৃষকদের উপার্জন বাড়ানোই তাঁর সরকারের লক্ষ্য। মঙ্গলবার একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বালাসাহেব ভিখে পাতিলের আত্মজীবনী প্রকাশের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। আহমেদনগরের একটি গ্রামীণ শিক্ষা সোসাইটির নামকরণও করা হয় পদ্মবিভূষণ জয়ী প্রয়াত এই কেন্দ্রীয় মন্ত্রীর নামে। 
বিশদ
দু’মাসে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ 
করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্বস্তি দেশে

পুজোর আগেই মিলল স্বস্তির খবর। গত কয়েকদিন ধরে দ্রুতগতিতে কমছে আক্রান্তের সংখ্যা। এবার নিম্নমুখী দৈনিক সংক্রমণেও ‘রেকর্ড’ গড়ল ভারত। গত দু’মাসের মধ্যে এই প্রথম একদিনে নতুন আক্রান্তের সংখ্যা নামল ৬০ হাজারের নীচে। মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বুলেটিন অনুযায়ী, ২৪ ঘণ্টায় দেশে করোনার শিকার হয়েছেন ৫৫ হাজার ৩৪২ জন। এই নিয়ে টানা পাঁচদিন সক্রিয় আক্রান্তের সংখ্যা ৯ লক্ষের গণ্ডি ছাড়ায়নি। পাশাপাশি কমেছে মৃত্যুও। উৎসবের মরশুমের আগে এই খবরে কিছুটা হলেও হাঁফ ছেড়েছে দেশবাসী।   বিশদ

14th  October, 2020
হাতরাস কাণ্ডে এবার ঘটনাস্থলে সিবিআই
ফের উত্তরপ্রদেশ, দলিত ৩ বোনকে অ্যাসিড

হাতরাস কাণ্ডে গতকালই উত্তরপ্রদেশ পুলিসকে কড়া ভাষায় ভর্ৎসনা করে এলাহাবাদ হাইকোর্ট। এফআইআর নিয়েও বিস্তর প্রশ্নের মুখে পড়ে সিবিআই। বিতর্ক এড়াতে এবার তদন্তে গতি আনল কেন্দ্রীয় সংস্থা। মঙ্গলবার ফরেন্সিক বিশেষজ্ঞদের নিয়ে ঘটনাস্থলে যান গোয়েন্দারা। মূল অভিযুক্ত সন্দীপ সিংয়ের বিরুদ্ধে একটি মামলাও করেছেন তাঁরা। হাতরাস নিয়ে এতকিছুর পরেও দলিত নির্যাতন থেমে নেই যোগী-রাজ্যে।  
বিশদ

14th  October, 2020
উধাও সোনিয়ার নামাঙ্কিত ফলক, বিতর্কে
অটল টানেল, পুলিসের দ্বারস্থ হল কংগ্রেস  

রাজনৈতিক বিতর্কে জড়াল অটল টানেল। উদ্বোধনের পর থেকে আর দেখা যাচ্ছে না সোনিয়া গান্ধীর নাম খোদাই করা ভিত্তিপ্রস্তরের ফলক! এমনই অভিযোগ তুলে পুলিসের দ্বারস্থ হয়েছে কংগ্রেস। ঘটনাটিকে ‘গণতন্ত্রের অপমান’ বলে অ্যাখ্যা দিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছে তারা। নভেম্বর-ডিসেম্বর নাগাদ হিমাচলের পঞ্চায়েত ভোট। তার আগে ‘ফলক-অন্তর্ধান’ নিয়ে সরগরম রাজ্য-রাজনীতি। অভিযোগকে ঘিরে বিজেপি অবশ্য নীরবই।  
বিশদ

14th  October, 2020
বিহারে প্রচারে শুধু রাহুল, যাচ্ছেন না
সোনিয়া, মনমোহন, প্রিয়াঙ্কা কেউই 

তারকা প্রচারকের ৩০ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা পড়লেও করোনা পরিস্থিতিতে অনেকেই বিহারে নির্বাচনী প্রচারে যাচ্ছেন না বলেই কংগ্রেস সূত্রে জানা গিয়েছে। প্রচারকের তালিকায় কংগ্রেস সুপ্রিমো সোনিয়া গান্ধীর নাম সবার উপরে রয়েছে। তবে তিনি কোনওভাবেই বিহারে প্রচারে যাবেন না। একই অবস্থা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়েরও। শুধু তাই নয়। তারকা প্রচারকের তালিকায় প্রিয়াঙ্কা গান্ধীর নাম থাকলেও তিনিও সশরীরে প্রচারে অংশ নেবেন না বলেই এআইসিসি সূত্রে জানা গিয়েছে।
বিশদ

14th  October, 2020
পাপ্পুর বাড়িতে তল্লাশি পুলিসের, অর্জুন
ঘনিষ্ঠদের বাড়িতেও হানা তদন্তকারীদের 

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: ভাটপাড়া-নৈহাটি সমবায় ব্যাঙ্কের কেলেঙ্কারির ঘটনায় ধৃত অর্জুন সিংয়ের ভাইপো পাপ্পু সিংয়ের বাড়িতে তল্লাশি চালাল পুলিস। সোমবার গোটা দিনভর ওই ধৃত বিজেপি নেতার বাড়িতে যাবতীয় নথিপত্র এবং কম্পিউটার খতিয়ে দেখেন তদন্তকারীরা।  
বিশদ

14th  October, 2020
এনডিএতে নেই চিরাগ পাসোয়ানের
লোক জনশক্তি পার্টি, জানাল বিজেপি 

পাটনা ও চেন্নাই: বিহারে এনডিএতে ঠাঁই নেই চিরাগ পাসোয়ানের দল লোক জনশক্তি পার্টির। মঙ্গলবার স্পষ্ট করে জানিয়ে দিল বিজেপি। এদিন বিজেপি ছেড়ে লোক জনশক্তি পার্টিতে (এলজেপি) যোগ দেওয়া আট নেতাকে বহিষ্কারের কথা ঘোষণা করেন উপমুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদি। 
বিশদ

14th  October, 2020
মহারাষ্ট্রে ধর্মস্থান খোলা নিয়ে তীব্র
বাগযুদ্ধ রাজ্যপাল-উদ্ধব থ্যাকারের

মুম্বই: মার্চে লকডাউন শুরু হওয়ার পর থেকে মহারাষ্ট্রে বন্ধই রয়েছে ধর্মস্থানগুলি। আনলক পর্ব শুরু হয়ে যাওয়ার পরেও সেগুলি খোলার অনুমতি দেওয়া হয়নি। এই ইস্যুতে এবার রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি ও মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের মধ্যে শুরু হল তীব্র বাগযুদ্ধ। নেপথ্যে রাজ্যপালের একটি চিঠি। কোশিয়ারি তাঁর চিঠিতে ‘অনুরোধ’ জানিয়েছেন, কোভিড বিধি মেনে রাজ্যের ধর্মস্থানগুলি খুলে দেওয়া হোক।
বিশদ

14th  October, 2020
কলেজে স্যাক্ট নিয়োগে প্রশ্ন তুলে
ইউজিসির ‘চিঠি’ ঘিরে শোরগোল  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি ও সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে স্টেট এডেড কলেজ টিচার (স্যাক্ট) নিয়োগে প্রশ্ন তুলেছে ইউজিসি। এমন একটি চিঠি সোশ্যাল মিডিয়ায় হইচই ফেলে দিয়েছে।  
বিশদ

14th  October, 2020
মোবাইলের রেডিয়েশন ঠেকাবে
গোবরের চিপ, দাবি কেন্দ্রের 

নয়াদিল্লি: ‘ঘুঁটে পোড়ে গোবর হাসে...’। এবার বিকিরণের তেজকেও নাকি ‘পুড়িয়ে’ হাসবে গোবর! অর্থাৎ এই গো-বর্জ্যের হাসি অম্লান। গোবর দিয়ে ‘গোবর গণেশ’ হচ্ছে। তৈরি হচ্ছে সর্বাঙ্গ সাজানোর গয়নাগাটি। আবার করোনা তাড়াতে গায়ে গোবর মাখছেন কেউ কেউ।  
বিশদ

14th  October, 2020
মণীশ শুক্লা খুনে প্রাথমিক রিপোর্ট তলব হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  মণীশ শুক্লা হত্যাকাণ্ডের প্রাথমিক রিপোর্ট মঙ্গলবার তলব করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ বলেছে, সিআইডি তদন্ত ঠিক কতটা এগিয়েছে, তা আদালতকে রিপোর্টের মাধ্যমে জানাতে হবে। 
বিশদ

14th  October, 2020
লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে মানি না: চীন 

নয়াদিল্লি ও শ্রীনগর: গলওয়ান উপত্যকায় চীনা আগ্রাসনের জবাব হিসেবে লাদাখে আরও উন্নত পরিকাঠামো গড়ে তুলছে কেন্দ্র। সেইমতো সীমান্তে ৪৪টি সেতুর উদ্বোধন করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  
বিশদ

14th  October, 2020
ভারতের পাশে দাঁড়িয়ে চীনকে বার্তা বিগানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার থেকে ভারত সফর শুরু করলেন মার্কিন বিদেশ দফতরের উপসচিব স্টিফেন বিগান। এদিন একটি বৈঠকে ইন্দো-মার্কিন সম্পর্কের উপর জোর দেন তিনি।  
বিশদ

14th  October, 2020
মোদির প্যাকেজের প্যাঁচে কেন্দ্রীয় কর্মীরা
এলটিসি ও উৎসব অগ্রিম মিলবে কুপনে,
কিনতে হবে ১২ শতাংশ জিএসটির পণ্যই 

মহামারীর ধাক্কায় চোখে অন্ধকার দেখছে অর্থনীতি। আবার উৎসবের মরসুমও সমাগত। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় কর্মীদের জন্য মোদি সরকারের উপহার, অভিনব শপিং প্যাকেজ! ‘ফেস্টিভ্যাল অফার’। সুতরাং শর্তাবলি প্রযোজ্য। আর যত প্যাঁচ ওই শর্তাবলিতেই। করোনা ও লকডাউনের আবহে এর আগে দু’টি আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করলেন তৃতীয়টি। নামে প্যাকেজ হলেও এই প্রথম সরকারি কোনও উপহারে রাজকোষ থেকে কোনও অর্থব্যয় হবে না। অভিনবত্ব এটাই!
বিশদ

13th  October, 2020
‘অনুমতি ছাড়াই মেয়ের
দেহ সৎকার করেছে পুলিস’ 
হাইকোর্টে বয়ান নির্যাতিতার পরিবারের

লখনউ ও নয়াদিল্লি: ‘অনুমতি ছাড়াই রাতের অন্ধকারে মেয়ের দেহ দাহ করেছে পুলিস-প্রশাসন। সৎকারের সময় থাকতে পর্যন্ত দেওয়া হয়নি।’ সোমবার এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে একথা জানাল হাতরাসে নিহত নির্যাতিতার পরিবার। আত্মপক্ষ সমর্থনে হাতরাসের জেলাশাসক আদালতে বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থেই ওইভাবে দেহ সৎকার করতে হয়েছিল।  
বিশদ

13th  October, 2020

Pages: 12345

একনজরে
শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা ...

শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

সংবাদদাতা, জয়নগর: বন্ধ স্কুলে চুরির জেরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার রাতে জয়নগরের মরিশ্বর মতিলাল উচ্চ বিদ্যালয়ে। অভিযোগ, গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে আলমারির লকার ভেঙে গুরত্বপূর্ণ নথি নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM